মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬

ডঃ সুজাতা ঘোষ




শীতের পাখিদের মতো
ডঃ সুজাতা ঘোষ




আমি একটা দুরন্ত গতিতে রঙ বদলানো ভীষন রকম ভালোলাগা।
আমার জন্ম – মৃত্যু – থামা নেই।
আমি গোলাপি ভালোলাগায় জড়ানো একটা উড়ন্ত মনন।
প্রতিবার ব্ল্যাকহোলটার কাছে এসেও আবার ঘুরে দাঁড়াই,
আর মনে জড়িয়ে নেই গরম উত্তরীয়।


শীতের পাখিদের মত লেকের জলে নিজের প্রতিচ্ছবি দেখি আর দেখি।
আমি অবাক হই, এত রঙ – রূপ – নেশা ............ সবই আমার!
আমার জন্যই কি মানুষ ক্ষত – বিক্ষত করে নিজেকে?
আমি হাসি ঝলসে ওঠা বিদ্যুৎ এর লালচে বাঁকা আলোয়
ওগো শুনছো? তোমায় বলছি, আমি ভেসে চলা চেনা মেঘেদের সারি।

পিচের কালো ধুলোময় রাস্তায় হেঁটে চলা মানুষগুলো ভাবে
এই বুঝি ধাক্কা খাবো উঁচু উঁচু, খোপ খোপ
মানুষের ভালোবাসার ঠিকানার সাথে।
না, আমি ওদের গায়ে মিশে গিয়ে আবার আঁকার ধারন করি।
আমার নাম ভালোবাসা। হ্যাঁ গো, আমার নাম ভালোবাসা।

আমি ওই সাত রঙ মিশে যাওয়া সুন্দরী শীতের পাখি .........
দেখো আমার দিকে চেয়ে
হ্যাঁ, ঠিক ঠাওরেছো।
আমি বাস করি তোমাদের ওই রঙ্গীন মনের
অনেক অনেক অনেক গভীরে।।






এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন