শনিবার, ১ অক্টোবর, ২০১৬

আরশাদ উল্লাহ্‌






আমার গ্রাম
আরশাদ উল্লাহ্‌




এটি আমার গ্রাম
তিন দিকে তার তিনটি নদি
উত্তরে ‘শালদা’ একটির নাম!
পশ্চিমে বুড়ি নদী বড় আঁকাবাঁকা
পূর্বে মৃত নদী শালদার স্মৃতি ঢাকা
নেই তার কোন নাম
এটি আমার গ্রাম!


গাছের ‘পরে পাখীদের বাসা
সবার মনে অগাধ ভালবাসা
পাশাপাশি ঘর কেউ নয় সার্থপর
সুখেদুখে আসে কাছে নয়তো পর
সবাই স্বজন নেই কোন দুর্জন
যুদ্ধে যারা দিল প্রাণ বিষর্জন
স্তম্ভে লিখা আছে তাদের নাম
এটি আমার গ্রাম!

চাষকরে খায় ফলায় ফসল
চায়না কিছু সুখটাই আসল
সন্ত্রাস নীতির বুঝেনা কিছু
নেই ভয়ভীতি কল্পিত জুজু
নেই হানাহানি পুলিশি হয়রানী
নেই গুম হত্যা ইজ্জতের হানি
যুগে যুগে আছে তার সুনাম
এটি আমার গ্রাম।

এ গ্রামের ছেলেরা যুদ্ধে লড়েছে
রক্তের বদলে স্বাধীনতা এনেছে
রক্ত লাল জবা - ফুটন্ত মিনারে
ফুল দিয়ে সবাই - কুর্নিশ করে
আগলে রেখেছে তারে কৃষ্ণচূড়া
সবার গর্ব গ্রামের সন্তান তারা
এখানে শহিদেরা ঘুমিয়ে রয়েছে
পাথরে লিখা তাদের নাম
এটি আমার গ্রাম!

পতাকায় রয়েছে শহীদের রক্ত স্বাক্ষর
মুছবেনা কোনদিন স্বাধীনতার অক্ষর
স্বাধীনতার নামে ভাঁড়ামি করে
রাজনীতির নামে শহরে নগরে
এনেছে সন্ত্রাস গুম হত্যা ধর্ষণ
খামোশ তোদেরও যাবে জীবন
সে দিন আর বেশি দূরে নয়
এ গ্রামে যদি - অনাচার হয়
শহিদেরা আবার উঠবে জেগে
দাঁড়াবে তারা - সবার আগে
মুছে দিবে তোদের নাম
এটি আমার গ্রাম!









এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন