মঙ্গলবার, ৩ মে, ২০১৬

পবিত্র চক্রবর্তী



নামহীন ইতিকথা 
পবিত্র চক্রবর্তী 

এঁকে দাও আমার কপালে দীপ্ত কলঙ্কটীকা
একবার সঁপে দাও কলঙ্কের ভার -
তোমাদের আঁধার আমার কলঙ্ক ভারে ,
হবে সবুজদের পূর্ণ চন্দ্রিমা ,অথবা -
শরতের শিশিরের মতো আলো !


আমার কালো রক্তের ধারায় স্নাত হবে ,
মলিন-দুর্বলদের ললাট !
শিরায় বইবে কালোর স্রোত ;
তারপর তারাও একে একে পরবে -
আমার মতো কলঙ্কটীকা !

ঘৃণ্য বলবে , তোমরা ওই -
কুলটা আর কালো মুখগুলোকে ;
ক্ষতি নেই, তবুও তো ওরা নাম পেল !

সময়ের দুর্বল চাকায় ওরা চালাবে -
আসুরিক লুঠ,ধর্ষণ , অনেক কিছু !
একদিন হয়তো দেখবে,হয়তো একদিন-
কালস্রোতে কালো রক্তের ধরায় , তাদের
তৈরী অন্ধকার মসনদে সৃষ্টি হবে বিপ্লব !

আমার কালো হাত দুটিতে আরো দাও
মসি লেপে ; দেখবে কেমন করি ধ্বংস
করি ঘুণ ধরা জড়ভরত সমাজকে !

একদিন ধ্বংসের ধোঁয়া আর জঞ্জালের মাঝে দেখলাম , সূর্যকান্তি কচি কলাপাতার মতো দুটো অঙ্কুর - হয়তো তারা দুইজনা নারী ও পুরুষ ; হাত ধরে
বাঁধতে চাইছে নব যুগের বিজয়তোরণ !

হে বিধাতা, আর কেউ না দিক , এখন
তুমি দিও কলঙ্কের জয়টীকা !
বিজয়তোরণে প্রাণ ভরে নেব বহুকাল পর স্নিগ্ধ নিঃশ্বাস !!





































এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন