মঙ্গলবার, ৩ মে, ২০১৬

রেজা রহমান



প্রেম
রেজা রহমান



একদিন সেই কবে স্বপ্নঘুম ঘুমিয়েছিলেম
তারপর থেকে জাগি ঘুমজাগরণ থেকে জাগরণঘুম থেকে প্রেম
আজ আমি বলি তুমি শোনো
তুমিই বলেছ আগে শুনে গেছি অমনোযোগী কি আমি হয়েছি কখনো?


ঘুমভাঙা চোখ মেলে জেগেছি প্রভাতে
যখন যেখানে খুশি এ আমাকে নাওনিকি সাথে
হাতে ধরে তুমি কালে কালে
অষ্টপ্রহর কাছে কাছে রেখে কতই না কিছু যে শেখালে
শেখালে একাই তুমি সব
তুমি ধর্ম কর্ম যুদ্ধ সন্ধি শান্তি উপাসনা স্তব
আমার ঈশ্বর তুমি দহনদীপিকা শুদ্ধতম অগ্নি আনন্দলোক
চাইতে না চাইতেই তথাস্তু বলেছিলে বলেছিলে তবে তাই হোক ।

একেকটা কথা তুমি বলে গেছ সেই ছিল পাঠ
কী ঝড় তুলেছে এই বুকের ভেতরে আর পরাপাখিটার পাখসাট
আমাকে করেছে কী যে ক্ষতবিক্ষত অহর্নিশ
ফটিক জলের মত পান করে যাইনি কি নিত্য আমি অমরতা বিষ?

চমকে উঠেছি আমি কারো চোখ দেখে
সে চোখের কথা কেউ কী করে যে লেখে
চমকে উঠেছি কারো শুধু কথা শুনে
চমক উঠেছি অপরূপে রূপেগুণে
চমকে উঠেছি কারো শুধু কন্ঠস্বরে
চমকে উঠেছি দেখে গানের ভেতরে
কাউকে বা দেখে ভাবি ফিরে দেখা বুঝি
সে কি তুমি যাকে আজও নিরন্তর খুঁজি?
তুমি দুঃখ দেখেছ কি আমার মতন ভালোবেসে
দেখেছ কি মন্দাকিনী ফিরেছে উজানে রুধিরাশ্রুজলে ভেসে?

জেগেই ঘুমোই যদি ঘুমিয়েও জাগি
ঘুম ভেঙে দেয় আজও মাঝরাতে স্বপ্ন বিবাগী
স্বপ্ন ভেঙে দেয় ঘুম যখন তখন
স্বপ্ন নিজে কি ভেঙে যায়নাকো কাঁচের মতন
কত আর সয়ে যাই স্বপ্নের মার
ঘুমভাঙা স্বপ্নও কী করে যে পেয়ে যায় পার
স্বপ্নের ভেতরেও স্বপ্নই দেখি
স্বৈরিণী স্বপ্ন থেকে মুক্তি মেলে কি
স্বপ্ন আমাকে আজও জিম্মি করে রাখে
স্বপ্ন দেখি যদি আমি স্বপ্ন কি দেখে এ আমাকে?

কে যে ডাকে কত শুনি জাগো জেগে ওঠো
এ সবই তো কবে থেকে জেগে ওঠা বড়ো কিংবা ছোটো
অনেক দেখেছি আমি জেগেওঠাউঠি
জেগেওঠাউঠি নিয়ে আদিগন্ত কম কি করেছি ছুটোছুটি?

একদিকে কার্ল মার্ক্স এঙ্গেলস লেনিন
অন্যদিকে রুমি রোঁলা কবিগুরু আরো কেউ কেউ রাতদিন
স্মৃতিসত্ত্বা ভেঙেচুরে বুকের পাঁজর ছেপে উপচে যে পড়ে
দুহাত উপুড় করে তোমাদের এত সব দেয়া আর কোথাও না ধরে ।

আমাকে আমার মত ঘুমোতে দে প্রেম
নইলে পাবিনে পার আজ এই শপথ নিলেম
সমস্ত কুকীর্তি তোর করে দেবে ফাঁস
তারপর দেখা যাবে কে যে রোখে তোর সর্বনাশ
আজ শুধু ঘুম চাই—ঘুম
আরশিনগরও কি স্বপ্নই আকাশকুসুম?





































এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন